স্বাভাবিক জীবনযাত্রায় মন্ত্রিপরিষদের নতুন চার নির্দেশনা

স্বাভাবিক জীবনযাত্রায় মন্ত্রিপরিষদের নতুন চার নির্দেশনা

আজ মঙ্গলবার অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে নিয়ন্ত্রিত চলাচলের শর্ত উঠিয়ে স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবনযাত্রা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক অফিস স্মারকে সব মন্ত্রণালয়কে এ সিদ্ধান্ত জানানো হয়। এতে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত অফিস স্মারকের চারটি শর্তের প্রথমটি হচ্ছে, জনসাধারণের সার্বিক চলাচলের ক্ষেত্রে স্ব স্ব মন্ত্রণালয় ও বিভাগ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। দ্বিতীয়ত, বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক ব্যবহার, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

তৃতীয়ত কভিড-১৯ বিস্তার প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগসহ জেলা ও উজেলা প্রশাসন ব্যাপক প্রচার-প্রচারণা এবং জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগের চতুর্থ শর্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধানাবলী অমান্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ অন্যান্য যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, গত ৩ আগস্ট নিয়ন্ত্রিত চলাচলের শর্ত রেখে ৩১ আগস্ট পর্যন্ত সীমা দিয়ে একটি আদেশ জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। এবার সেটি উঠিয়ে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক চলাচলের সিদ্ধান্তে আসল সরকার।

Comments are closed.